গীতায় ধ্যানযোগঃ (৬ - অধ্যায় )
শ্রী ভগবান উবাচ :
অনাশ্রিতঃ কর্মফলং কার্য্যং কর্ম্ম করোতি যঃ
স সন্যাসী চ যোগী চ না নিরগ্নি ন চ অক্রিয়। (১)
কর্মফলের আশা না রেখে যিনি কর্তব্য কর্ম করেন , তিনিই যোগী-সন্যাসী । যিনি অগ্নি স্পর্শ করেন না, অর্থাৎ বেদবিহিত কর্ম বা যজ্ঞ না করে কর্মহীন থাকেন বলেই তাকে যোগী বলা যায় না। অর্থাৎ কর্মহীন থাকাই যোগ নয়।যিনি কাজ করেন অথচ কর্ম্মফলের আশ্রিত নন তিনিই সন্যাসী, তিনিই যোগী। কর্ম্মহীন থাকা বা বেদবিহিত জাগযজ্ঞ করেও যোগী হওয়া যায় না।
যং সন্ন্যাসম ইতি প্রাহুঃ যোগং তং বৃদ্ধি পাণ্ডব
ন অসং ন্যস্ত সংকল্প যোগী ভবতি কশ্চন। (২)
হে পাণ্ডব যাকে সন্ন্যস বলে - তাকেই যোগ জেনো। সংকল্প ত্যাগ করতে না পারলে কেউ যোগী হতে পারে না।
আরুরুক্ষ মুনে যোগং কর্ম্ম কারনম উচ্চতে
যোগারুঢ়স্য তস্যৈব শমঃ কারনম উচ্চতে। (৩)
যোগ সাধনায় যিনি আরোহন করতে চান, সেই মুনি বা সাধকের পক্ষে নিষ্কাম কর্মই কারন বা অবলম্বন। যোগরূঢ় অবস্থায় চিত্তের সাম্য বা সমতাই সিদ্ধ যোগীর পরম আশ্রয়।
যদা হি ন ইন্দ্রিয় অর্থেষু ন কর্ম স্ব অনুষজ্জতে
সর্ব সংকল্প সন্ন্যাসী যোগরূঢ় তদা উচ্চতে। (৪)
যখন সাধক সব সংকল্প ত্যাগ করে রূপ রস ইত্যাদি ইন্দ্রিয় ভোগ্য বিষয়ে এবং কর্মে আসক্ত হন না তখন তিনি যোগরূঢ় বলে কথিত হন।
উদ্ধরেৎ আত্মানম আত্মনা ন আত্মনাং অবসাদয়েৎ
আত্মৈব হি আত্ম্নো বন্ধুঃ আত্মৈব রিপু আত্মনঃ। (৫)
আত্মাই আত্মার উদ্ধার সাধন করে। আত্মাকে কখনো অবসাদগ্রস্থ হতে দেবে না। আত্মাই আত্মার বন্ধু। আবার আত্মাই আত্মার শত্রু।
বন্ধুঃআত্মন আত্মন তস্য যেন আত্মনা এব আত্মনা জিতঃ
অনাত্মানস্তু শত্রুত্বে
No comments:
Post a Comment